১ ডিসেম্বর, ২০১৬

ষোড়শী সই এর ষোলোকলা পূর্ণ

বনীতা দেব সেনের হাতে তৈরী "স‌ই" পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সৃষ্টিশীল মেয়েদের একটি সংগঠন। "স‌ই" এর প্রতিষ্ঠা হয়েছিল আজ থেকে ষোলো বছর আগে ২০০০ সালের ৩০ শে নভেম্বর। এই দিনটি নবনীতাদির মা কবি রাধারাণী দেবীর জন্মদিনও। "স‌ই" এর ষোলো বছর পূর্তিতে হৈ হৈ করে "স‌ই" এর ওয়েবসাইট www.soicreativewomen.org উদ্বোধন হয়ে গেল গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মানবীবিদ্যা বিভাগের বিবেকানন্দ হলে। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করলেন শ্রদ্ধেয় কবি শঙ্খ ঘোষ, ভারতী রায় এবং মানবীবিদ্যা বিভাগের অধ্যাপক ডাঃ ঐশিকা চক্রবর্তী। স‌ই এর ওয়েবসাইট তৈরীর কৃতিত্ব Argentum Web Solutions এর মহাশ্বেতা রায়ের। কবি শঙ্খ ঘোষ মহাশ্বেতার সাহায্যে ওয়েবসাইট উদ্বোধন করলেন। স‌ই এর সভাপতি সাহিত্যিক নবনীতা দেব সেন উপস্থিত সকলকে ওয়েবসাইটের ব্যাপারে অবগত করলেন। লেখিকাদের স্বাধীন মত প্রকাশের একটি প্ল্যাটফর্ম এই ওয়েবসাইটে র‌ইল যার নাম "ব্লগবগম্‌"। 
"স‌ই" এর পূর্ব প্রকাশিত প্রিন্ট ম্যাগাজিন "স‌ই-সাবুদ" ও এবার ই-পত্রিকার আকারে দেখতে পাওয়া যাবে।  রাজ্যের গন্ডী পেরিয়ে দেশ এবং আন্তর্জাতিক স্তরের বহু স্বনামধন্য লেখিকারাও স‌ই এর সাথে যুক্ত আছেন।আন্তর্জাতিক স্তরে চমত্কার একটি ডেটাবেস তৈরী হল সই এর সব লেখিকাদের। এ যাবত স‌ই এর সমস্ত অনুষ্ঠান, কর্মকান্ড সবকিছুর ছবিও আর্কাইভ করে রাখা রয়েছে ওয়েবসাইটে। 



গতকাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মানবীবিদ্যা বিভাগের সহযোগিতায় সম্পূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন স‌ই শর্মিষ্ঠা। স‌ই এর ভালবাসার মৌসুমী ভৌমিক এবং রঞ্জিনী-ইন্দ্রানী-সোহিনীর অভিনব সঙ্গীত পরিবেশনা এক অপূর্ব মাত্রা যোগ করল।  এরপর ছিল নবনীতাদির বাড়িতে স‌ইদের নৈশভোজের নিমন্ত্রণ। কারণ স‌ই এর প্রতিষ্ঠা দিবস ও কবি রাধারাণী দেবীর জন্মদিন। সব মিলিয়ে আমাদের বেশ অন্যরকমের পাওয়া ।   
সমগ্র অনুষ্ঠাটির সুচারু এবং দৃষ্টিনন্দন পরিবেশনার দায়িত্ত্বে থাকা সব স‌ইরা হলেন স‌ইয়ের সেক্রেটারি গার্গী রায়চৌধুরী, ওয়েব এডিটর, চৈতালি চট্টোপাধ্যায়, যশোধরা রায়চৌধুরী, ইন্দিরা মুখোপাধ্যায় এবং দেবলীনা ত্রিপাঠী । এছাড়াও বাকী স‌ইদের জন্য অঢেল কৃতজ্ঞতা জানাই যারা ছাড়া অনুষ্ঠানটি সম্পূর্ণ হতনা। তাদের মধ্যে আছেন সাহিত্যিক কণা বসু মিশ্র, চুমকী চট্টোপাধ্যায়, রূপা মজুমদার, সুস্মেলী দত্ত, বুবুন চট্টোপাধ্যায়, জয়া চৌধুরী, কস্তুরী চট্টোপাধ্যায়, পৃথা বল, সুতপা  বন্দ্যোপাধ্যায়, স্বপ্না বন্দ্যোপাধ্যায়, জ্যোত্স্না কর্মকার, বনানী দাস চক্রবর্তী, দীপাণ্বিতা রায়, কৃষ্ণা রায় প্রমুখ সই সকল  । 

কোন মন্তব্য নেই: