২৬ জানু, ২০১২

আমার খেলাধূলো

  ছোটবেলা থেকে আমি স্পোর্টস সম্বন্ধে খুব একটা কৌতুহলী ছিলামনা । ক্রিকেট ও ফুটবল উত্তেজনার সামিল হয়ে বাড়িতে বসে টিভির সামনে একরাশ মুখরোচক খাবার নিয়ে গোলে হরিবোল দিয়ে " আউট",  "এলবিডব্লিউ"  কিম্বা "গোল"ও বলে দিতুম  বারবার । তবে কোনো খেলাধূলাতেই বেশী আগ্রহ ছিলনা । একেবারে খবর সম্বন্ধে আপডেটেড না থাকলে স্কুলে বা কলেজে একঘরে হয়ে যাব সেই ভয়ে যতটুকু হওয়া যায় আরকি। শুধু একবার ছেলের পাল্লায় পড়ে কোলকাতায় আই পি এলে নাইট রাইডার্সের খেলা দেখতে গিয়েছিলাম  ইডেনের মাঠে । কিন্তু সেখানে গিয়ে মনে হয়েছিল টিভিতে খেলা আরো বেশি উপভোগ্য । গ্যালারীতে বসে নাতিদীর্ঘ ব্যাটসম্যান ও খুদে খুদে খর্ব বোলার দেখে মন ভরেনি । কলেজে আমাদের যেমন বেশ কিছু ক্রিকেট আইকন ছিল । রবি শাস্ত্রী বা আজহার উদ্দীন বা ওয়াসিম আক্রম, বব উইলিস জ্বরে বান্ধবীরা আক্রান্ত সে যুগে । তাই এদের কেউ কেউ আমারো যে হাটথ্রব ছিলনা সে কথা বললে মিথ্যে বলা হবে ।  কিন্তু আইপিএল দেখতে গিয়ে মনে হল ধুস্‌ ! ক্রিকেটারদের সুঠাম, বলিষ্ঠ চেহারাটাই তো দেখতে পেলামনা ! একে তো খেলার কত বুঝি তার ঠিক নেই !  এতো গেল স্পোর্টস সম্বন্ধে নিরুত্সাহী আমার কথা । এবার যখন চল্লিশ পার হলাম তখন দেখলাম আমি হাঁটা, জগিং বা জিম এ আসক্ত হয়ে পড়ছি । তখন মনে হল আমার ব্যথা যখন আনে আমায় তোমার দ্বারে অর্থাত ক্রীড়ার দ্বারে, আমি আপনি এসে দ্বার খুলে দিয়ে ডাকি তারে ।  এখন ক্রিকেট, ফুটবল দেখলে মনে হয় খেলতে পারলে শরীরটা আরো বুঝি ফিট থাকত । 
ছেলে যখন ছোট তখন তার স্পোর্টসে যারপরনাই আসক্তি যেমন আর পাঁচটা ছেলের হয় । আমার ছেলের আবার তার বাবার মুখে গল্প শুনে শুনে আর নানারকম গাড়ির ব‌ই পড়ে পড়ে গাড়ির রেস, গাড়ির rallyর প্রতি আসক্তি জন্মাল । হেন ব‌ই নেই যে সে তার ছবি দেখেনি আর গাড়ির সম্বন্ধে হেন তথ্য নেই যে সে জানেনা । এখনো আমাদের বাড়িতে কেউ গাড়ি কিনবে বললে তার ভালোমন্দ তাকে জিগেস করা হয় । এরূপ ছেলের মা কেও অনেক কিছু খোঁজ খবরাদি রাখতে হয় গাড়ির সম্বন্ধে । অতিপ্রিয় টিভি সিরিয়ালটি দেখার লোভ সংবরণ করতে হয় তার মাকে যখন অন্য একটি চ্যানেলে অটো রেসিং হয় । নিয়মিত অটোকার এবং মোটরিং ম্যাগাজিন তার হাতে তুলে দিতে হয়  । মোটামুটি আমার বাড়িতে আমার শ্বশুরমশাইও তেমনি ছিলেন । সেই যুগে ব্যারাকপুরে গাড়ির রেস দেখতে নিয়ে যেতেন আমার স্বামীকে । বাড়িতে সব ভিন্টেজ কারের এলবাম ও রাখা আছে । ছেলের বাবাও ডালাসে পড়াকালীন Dallas Grand Prix দেখেছিলেন আর কোলকাতায়  শীতকালে ইষ্টার্ণ কম্যান্ড স্টেডিয়ামে প্রতিবছর  The Statesman আয়োজিত  The Vintage Car Rally র জন্য আমারো উতসাহ কিছু কম ছিলনা ।
এহেন আমি, শ্বশুরবাড়ির পরিমন্ডলে একদা ছিলাম হংস মধ্যে 'বক' যথা ।  কিন্তু সেই বকের দেখলাম এই গাড়ির স্পোর্টস সম্বন্ধে উতসাহ বেড়েই চলেছে । এতদিন টিভিপর্দায় যে গাড়ির রেস আমরা দেখতাম তা হত বিদেশে ।ছেলে বাবাকে জিগেস করলেই তিনি বলতেন " মন দিয়ে পড় এখন্, আমাদের দেশে হলে নিয়ে যাব তোমায়"  তাই গতবছর থেকে যখন দিল্লীতে ফর্মুলা ওয়ান গাড়ির রেস হবে ঘোষিত হল তখন থেকেই মোটামুটি আমরা স্থির করেছিলাম মাঠে যাব । বেশি দামী টিকিট না কিনতে পারি সস্তার টিকিটেই দেখব....(ক্রমশঃ)

কোন মন্তব্য নেই: