১৩ মে, ২০১২

"রাজা লিয়র"



 "ভগবান আপনাদের কি বার্ধক্য আসেনা না আপনারা বৃদ্ধলোকেদের কষ্ট দেখতে পান না" ....রাজা লিয়র ( নাম ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় )
গতকাল, মধুসূদন মঞ্চে দেখে এলাম সুমন মুখোপাধ্যায়ের পরিচালনায় শেকসপিয়ারের নাটক  "রাজা লিয়র" 

অনবদ্য অভিনয় এবং দেবজ্যোতি মিশ্রের vibrant যন্ত্রানুষঙ্গ শেক্সপিয়ারিয়ান নাটকের আবহ তৈরী করেছিল । মেতে উঠেছিল মধুসূদন মঞ্চের নাট্যমঞ্চ । বিশ্বজিত চক্রবর্তী এবং সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয়ের তারিফ না করে থাকা যায়না । সুমন মুখোপাধ্যায়ের পরিচালনায় এই নাটক আরো চলুক বাংলা তথা ভারত তথা সারা বিশ্বের নাট্যমঞ্চে । টানটান সংলাপ । পোশাক-পরিচ্ছদে একশো শতাংশ ইউরোপিও ঘরাণা । যুদ্ধের বাতাবরণ সৃষ্টিতেও সমান পারঙ্গম পরিচালক । 
সর্বোপরি বৃদ্ধ পিতা রাজা লিয়রের সংলাপগুলি ভাবিয়ে তুলেছে আমাকেও । সত্যি কি বৃদ্ধ মানুষকে তাঁর সন্তানেরা শুধু চাটুকারিতার দ্বারা বশ করে যাবে চিরকাল পিতার সম্পত্তির লোভে? আর পিতার স্মৃতিভ্রম, বালখিল্য আচরণ , খিটখিটেপনা,মুড স্যুইং কি তাঁর রক্তের সম্পর্কের কাছেও  "ভীমরতি" বলে আখ্যা পাবে  ? এই চিন্তার জটগুলি আমাকেও কুরে কুরে খাচ্ছে প্রতিনিয়ত । 
"দাদাসাহেব" পুরষ্কার প্রাপ্ত সৌমিত্র চট্টোপাধ্যায়ের দীর্ঘ এবং সুস্থ জীবন কামনা করি ! তিনিও একজন পিতা বলেই  বোধহয় এত সুন্দর ফুটিয়ে তুলযে সক্ষম হলেন রাজা লিয়রের চরিত্রটি; 
" ভুল করোনা পিতাগণ , কেউ তোমাকে চিনবেনা , এমন কি তোমার নিজের সন্তান ও " এরূপ সংলাপ এত বাস্তবিক ! মনটাকে একটা ঝাঁকুনি দিল !  
আর সকল কলাকুশলী এবং সহশিল্পীদেরো অভিনয় চমতকার লেগেছে ।
আরো এগিয়ে চলো কিং লিয়র্! চরৈবেতি! বৃদ্ধ হয়েছ বলেই আমরা তোমাকে এখনো সেলাম জানাই ! তিনি আশি ছুঁই ছুঁই ! তবুও তাঁর দাপুটে অভিনয় অনেক তাবড় জোয়ানকেও হার মানাবে । তাই আবারো বলি বৃদ্ধ বলে কারোকে ঠাট্টা নয় । 

শেষের সেদিন কি ভয়ঙ্কর মনে কর !

কোন মন্তব্য নেই: